home top banner

খবর

স্বল্পমূল্যে নাক-কান-গলার চিকিৎসা দিতে সরকারের সাহায্য কামনা
১৩ মার্চ, ১৭
Tagged In:  throat medicine   Posted By:   Healthprior21
  Viewed#:   2160

throat-medicine

স্বল্পমূল্যে বা বিনামূল্যে নাক-কান-গলার চিকিৎসা বিস্তারে সরকারের কাছে জমি ও ভবন নির্মাণসহ চিকিৎসা উপকরণ সহায়তা চাইল ইএনটি অ্যান্ড হেড-নেক ক্যান্সার ফাউন্ডেশন।

রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত ইএনটি অ্যান্ড হেড-নেক ক্যান্সার হসপিটাল অ্যান্ড ইনস্টিটিউটে এক অনুষ্ঠানে ফাউন্ডেশনের পক্ষ থেকে এই দাবি জানানো হয়।

অনুষ্ঠানে ফাউন্ডেশনের সভাপতি একেএ মুবিন বলেন, “সরকারের নানা সহায়তা আমরা পাচ্ছি। এই সহায়তার কারণেই আমরা বিনামূল্যে বা স্বল্পমূল্যে মানুষের নাক-কান-গলার চিকিৎসা দিতে পারছি। রাজধানীতে আরেকটি নাক-কান-গলার হাসপাতাল থাকলেও মোটামুটি আমরাই এই চিকিৎসার কেন্দ্রে রয়েছি।

“আমরা এখানে যেমন চিকিৎসা দিচ্ছি, তেমনি ঢাকার বাইরে চিকিৎসা ক্যাম্প করছি। বাংলাদেশে এই চিকিৎসা যতটা প্রয়োজন, তার তুলনায় আমাদের সামর্থ্য সীমিত।”

তিনি বলেন, “বর্তমান ভবনটি যেমন বর্ধিত করা প্রয়োজন, তেমনি আমাদের আরও কিছু জমিও প্রয়োজন। বাংলাদেশে লাখ লাখ মানুষের এই চিকিৎসা দরকার। সামর্থ্য বাড়লে আমরা কিছুটা হলেও সেই চাহিদা পূরণ করতে পারব।”

অনুষ্ঠানে এসে হাসপাতালের ভিত্তি প্রস্তর স্থাপন নিয়ে স্মৃতিচারণ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, “তখন আমাকে বলা হলো, আমরা একটা জমির বরাদ্দ পেয়েছি। এরপর ২০০৯ সালে আমরা ক্ষমতায় আসলে এখানে এই ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করি। এতদিনের মধ্যে ১৬-১৭ সাল পর্য্ন্ত ৮ বছর চলে গেছে। এর মাঝে এই প্রতিষ্ঠান সম্পর্কে কোনো কিছু শুনি নাই। কোনো দাবি-দাওয়া আবেদনও পাই নাই।

“যেটার ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলাম, একটা খোলা এলাকায় মাঠ একটা, তখন রাস্তাঘাটও ভাল ছিল না। তারা বিশেষ উপলক্ষে এই অনুষ্ঠান আয়োজন করেছে। এসে দেখি, ও মাই গুডনেস। এটাতো মহিরূহ হয়ে গেছে।”

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ভারতের চেন্নাইয়ের ইএনটি রিসার্চ ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ও মুখ্য শল্যবিদ অধ্যাপক মোহন কামেশ্বরান, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আব্দুল মুয়িদ চৌধুরী, ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক জাহানারা আলাউদ্দিন প্রমুখ।

এই ফাউন্ডেশনের অধীনেই অলাভজনক ও বেসরকারি প্রতিষ্ঠান হিসেবে ইএনটি অ্যান্ড হেড-নেক ক্যান্সার হসপিটাল অ্যান্ড ইনস্টিটিউট পরিচালিত হচ্ছে। ২০০৪ সালে অধ্যাপক এম আলাউদ্দিন এটি প্রতিষ্ঠা করেন। তার নামে অধ্যাপক আলাউদ্দিন সার্জিকাল স্কিল ল্যাব’র উদ্বোধন উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

হাসপাতালের আয়, সরকারি-বেসরকারি ও ব্যক্তি পর্যায়ের অনুদানে পরিচালিত এই হাসপাতালে রোগীদেরকে বিনামূল্যে বা স্বল্পমূল্যে নাক-কান-গলা ও হেড-নেক সংক্রান্ত চিকিৎসা সেবা দেওয়া হয় বলে অনুষ্ঠান উপলক্ষে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।


সূত্র: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Please Login to comment and favorite this News
Next Health News: আদ্-দ্বীনে বিনামূল্যে ৪ শতাধিক রোগীর প্রস্টেট অপারেশন
Previous Health News: ‘বিশ্ব ডেন্টিস্ট ডে’ পালিত

আরও খবর

আদ্-দ্বীনে বিনামূল্যে ৪ শতাধিক রোগীর প্রস্টেট অপারেশন

এক মাসে বিনামূল্যে চার শতাধিক রোগীর প্রস্টেট অস্ত্রোপচার করেছে রাজধানীর আদ্-দ্বীন হাসপাতাল কর্তৃপক্ষ। গত ১ ফেব্রুয়ারি এই সেবা শুরু করে বেসরকারি এই হাসপাতালটির কর্তৃপক্ষ, যা মঙ্গলবার শেষ হয়। এই উপলক্ষে একটি অনুষ্ঠান হয় এই হাসপাতালে, যেখানে বিনা খরচে চিকিৎসা পেয়ে নিজেদের সন্তুষ্টির কথা... আরও দেখুন

‘বিশ্ব ডেন্টিস্ট ডে’ পালিত

ডেন্টাল চিকিৎসকদের সংগঠন ওরাল হেলথ ফাউন্ডেশন বাংলাদেশের উদ্যোগে পালিত হয়েছে ‘ওয়ার্ল্ড ডেন্টিস্ট ডে’। কেন্দ্রীয়ভাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে সোমবার এ দিবস পালন করেন ডেন্টাল চিকিৎসকরা। সাড়ে ১০টার দিকে এই শোভাযাত্রা শুরু... আরও দেখুন

বেশি সেলফিতে বয়স বাড়ে!

ঘুম থেকে উঠে মনে হল আজ বেশ ফ্রেশ লাগছে। সঙ্গে সঙ্গে মোবাইল ক্যামেরায় খ্যাচাৎ। অফিসে ঢুকেই মনে হল টুক করে একটু দেখে নিই কেমন লাগছে নিজেকে দেখতে। মোবাইল ফ্রন্ট ক্যামেরা অন করে দেখতে গিয়ে আবার ক্লিক। এ বার সঙ্গে পাউট। অফিস শেষে বয়ফ্রেন্ডের সঙ্গে ইভনিং আউট। ওয়াশরুমে গিয়ে ঝটপট তৈরি হয়েই আবার... আরও দেখুন

বাচ্চাদের মারাত্মক ক্ষতি করে হ্যান্ড স্যানিটাইজার

বাবা-মায়েরা সাবধান! জীবাণু তাড়াতে সন্তানের কচি হাতে বারবার যে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করছেন, তার ফল হতে পারে মারাত্মক। ভালোর বদলে উল্টে খারাপটাও যে কখন হয়ে যাচ্ছে, তা আপনি ঠাহরও করতে পারবেন না। অনেক বাবা-মা বাচ্চার স্কুলের ব্যাগে হ্যান্ড স্যানিটাইজারের বোতল ভরে দিয়ে বলে দেন, 'টিফিন... আরও দেখুন

শীতে শিশুর জন্য কোন তেল ভালো?

শীতে শিশুদের ত্বক হয়ে পড়ে শুষ্ক। আর শিশুদের ত্বক নাজুক বলে শুষ্ক ত্বক দ্রুতই ফেটে যায়। তাই ত্বকের সুরক্ষায় অনেক মায়েরই প্রথম পছন্দ তেল। কিন্তু কোন তেল বাচ্চার জন্য নিরাপদ কিংবা কখন তেল মাখা যাবে, এসব বিষয় নিয়ে আছে নানা উৎকণ্ঠা। শিশুদের আদৌ তেল মাখার প্রয়োজন আছে কি না, এ নিয়েও বিশেষজ্ঞদের... আরও দেখুন

শীতকালীন খাবারের ভালো-মন্দ

রকমারি ও মজাদার খাবারের জন্য শীতকাল প্রায় সবারই পছন্দের। এটা পিঠা-পুলির মৌসুম, এ সময়ই আমাদের দেশে গুড়, খেজুরের রস প্রভৃতি পাওয়া যায়। বিয়ে, নেমন্তন্ন, সামাজিক উৎসবও শীতেই বেশি হয়ে থাকে। গরমে হাঁসফাঁস অবস্থা নেই বলে তেল-চর্বিযুক্ত ভাজা-পোড়া খাবার খেতে খারাপও লাগে না। শহরে আজকাল শীতে কেউ কেউ... আরও দেখুন

healthprior21 (one stop 'Portal Hospital')