home top banner

স্বাস্থ্য টিপ

যেসব পুষ্টি উপাদানের অভাবে হতে পারে মানসিক বিপর্যয়
১০ ফেব্রুয়ারী, ১৮
Tagged In:  depression  Depression and heart attack  
  Viewed#:   1497

depressed

খাদ্যাভ্যাসের সঙ্গে মন ভালো কিংবা খারাপ থাকার বিষয়টি সম্পর্কযুক্ত। চমকপ্রদ এ তথ্যটি জানিয়েছেন ক্লিনিক্যাল সাইকিয়াটিস্ট ড্রিউ র‍্যামজি, এমডি। তিনি বলেন, ‘পুষ্টি মানুষের বোধশক্তি, আচরণ এবং আবেগের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত।’ প্রতিটি মানুষের মস্তিষ্ক এবং মানসিক স্বাস্থ্য নির্ভর করে থাকে বিশেষ কিছু পুষ্টি উপাদানের ওপর।  


যেসব পুষ্টি উপাদানগুলো প্রতিদিনের খাদ্যাভ্যাসে রাখতে পারলে মানসিক সমস্যা ও বিপর্যয় খুব দারুণভাবে এড়ানো সম্ভব, সেগুলো তুলে ধরা হলো। 

জিঙ্ক
গুরুত্বপূর্ণ এই পুষ্টি উপাদানটি শরীরের রোগ প্রতিরোধে কাজ করে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ)-এর অফিস অফ ডায়েটারি সাপ্লিমেন্টস। শারীরিক সুস্থতার পাশাপাশি জিঙ্ক মানসিক স্বাস্থ্যের উন্নতিতেও কাজ করে থাকে। একাডেমি অফ নিউট্রিশন এন্ড ডায়েটিকস-এর নিবন্ধিত ডায়েটিশিয়ান টরে আরমুল জানান, মানসিক বিপর্যয় বিশেষ করে হতাশা ও বিষণ্ণতার মতো মানসিক সমস্যার চিকিৎসা হিসেবে জিঙ্কযুক্ত খাদ্য গ্রহণের পরামর্শ দেওয়া হয়। রেড মিট, কলা, শস্যদানা যুক্ত খাদ্যে প্রচুর জিঙ্ক পাওয়া যায়।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড
রোগ প্রতিরোধ, ফুসফুস, হৃদযন্ত্র এবং রক্তনালীকার সুস্থতার জন্য এই পুষ্টি উপাদান বিশেষ পরিচিত। একইসঙ্গে এই পুষ্টি উপাদানটি মানসিক অবস্থা ও মস্তিষ্কের কার্যক্ষমতার সাথে সম্পর্কযুক্ত। আরমুল বলেন, ‘মানব শরীর নিজ থেকে এই পুষ্টি উপাদান তৈরি করতে পারে না বলে খাদ্য উপাদান থেকেই এই পুষ্টি সংগ্রহ করা প্রয়োজন।’ একজন নারীর প্রতিদিন ১.১ গ্রাম এবং পুরুষের ১.৬ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড প্রয়োজন।

ভিটামিন-ডি
প্রতিটি মানুষের জানা প্রয়োজন- শরীরে ভিটামিন-ডি এর অভাব দেখা দিলে কী ধরণের লক্ষণ দেখা দেয়। কারণ ভিটামিন-ডি এর অভাবে শারীরিক ও মানসিক প্রতিক্রিয়া দেখা দেয়। সাইকোলজি টুডের লেখক জানান, গবেষণা নিশ্চিত করেছে ভিটামিন-ডি এর অভাবে মানসিক বিষণ্ণতা সমস্যা সিজনাল এফেক্টিভ ডিজঅর্ডার (এসএডি) এর সমস্যা বৃদ্ধি পায়। এছাড়াও তিনি জানান, ভিটামিন-ডি এর অভাবে বেশ কিছু মানসিক সমস্যাও দেখা দেওয়া শুরু করে। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ ভিটামিন-ডি গ্রহণ নিশ্চিত করতে পারে মানসিক ও শারীরিক সুস্থতা। দুধ, ডিম, কমলালেবু, মাছ প্রভৃতি খেতে হবে।

ভিটামিন-বি
জার্নাল অফ ক্লিনিক্যাল সাইকিয়াট্রি তাদের এক গবেষণা থেকে প্রকাশ করেছে, বয়স্ক মানুষদের মাঝে বিষণ্ণতা, স্মৃতিভ্রংশ এবং মানসিক সমস্যা দেখা দেয় ভিটামিন-বি এর ঘাটতির ফলে। মাছ, কলিজা, ডিম, দুধ ও দুগ্ধজাত বিভিন্ন খাদ্যে প্রচুর পরিমাণে ভিটামিন-বি রয়েছে।

ফলেট
ইন্ডিয়ান জার্নাল অফ সাইকিয়াট্রি জানিয়েছে, শরীরের জন্য গুরুত্বপূর্ণ এই ভিটামিনের অভাবে দেখা দিতে পারে মানসিক বিপর্যয়। গবেষকেরা প্রমাণস্বরূপ দেখিয়েছেন, যাদের রক্তে ফলেটের মাত্রা স্বাভাবিকের চাইতে কম তারা তুলনামূলক বেশি বিষণ্ণ থাকেন। প্রয়োজনীয় এই পুষ্টি উপাদান পাওয়া যাবে প্রাকৃতিক বিভিন্ন খাবার থেকেই। ব্রকলি, সবুজ শাক, বাদাম, শস্যদানা যুক্ত খাবার ফলেটের অভাব পূরণ করে থাকে।

আয়োডিন
শারীরিক কার্যকারিতার ওপর থায়রয়েড গ্ল্যান্ডের অনেক বড় ভূমিকা রয়েছে। মেটাবলিজমের মাত্রা, রোগ প্রতিরোধ ক্ষমতা এবং মস্তিষ্কের কার্যকারিতা নিয়ন্ত্রণ করে থাইরয়েড গ্ল্যান্ড। প্রয়োজনীয় এই গ্ল্যান্ডের সঠিকভাবে কাজ করার জন্য প্রয়োজন হয় আয়োডিন। প্রাকৃতিক খাদ্য উপাদান থেকে প্রয়োজনীয় এই পুষ্টি উপাদান গ্রহণ শারীরিক ও মানসিক স্বাস্থ্য স্বাভাবিক রাখতে কাজ করে থাকে।

প্রোটিন
সেরোটনিন হলো একটি নিউরোট্রান্সমিটার, যা মানসিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যার জন্য প্রচুর অ্যান্টি-ডিপ্রেসেন্ট ওষুধ তৈরিতে ব্যবহার করা হয় সেরোটনিন। স্বাভাবিকভাবে শরীরে সেরোটনিনের মাত্রা বৃদ্ধি করতে চাইলে প্রাকৃতিক কিছু খাদ্য উপাদান নিয়মিত গ্রহণ করা জরুরি। সবুজ শাক ও ডাল জাতীয় শস্য থেকে প্রচুর প্রোটিন পাওয়া যায়।

আয়রন
ইন্ডিয়ান জার্নাল অফ সাইকিয়াট্রি জানায়, শিশুদের মাঝে মনোযোগের অভাব দেখা দেওয়ার ক্ষেত্রে আয়রনের ঘাটতির ভূমিকা থাকে। অ্যানিমিয়ার (আয়রন স্বল্পতা) সাথে বিষণ্ণতার যোগসূত্র থাকতে পারে বলে আশঙ্কা করছে গবেষকেরা। তবে সৌভাগ্যবশত প্রাকৃতিক প্রচুর খাবার থেকে আয়রনের ঘাটতি পূরণ করা সম্ভব। সামুদ্রিক খাবার, লো-ফ্যাট মাংস সব বিভিন্ন খাদ্যে পাওয়া যাবে এই পুষ্টি উপাদানটি।


সূত্র: রিডার্স ডাইজেস্ট

Please Login to comment and favorite this Health Tip
Next Health Tips: যেসব অভ্যাস আপনাকে রাখবে মানসিক চাপমুক্ত!
Previous Health Tips: দিনে একটি সিগারেটেও স্ট্রোকের ঝুঁকি!

আরও স্বাস্থ্য টিপ

ত্বকের ফাটা দাগ দূর করতে চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ

ত্বক ফেটে যাওয়া ঠেকাতে সবচাইতে কার্যকরী উপায় হলো ত্বক ফাটা রোধ করা। বিশেষ করে গর্ভাবস্থায় মায়েদের পেটের ত্বক অনেক বেশি ফেটে যায়। এক্ষেত্রে পেটের ত্বক ফাটার আগ থেকেই দাগ দূর করার ক্রিম ব্যবহার করতে হবে। কারণ হিসেবে নিউ ইয়র্ক শহরের চর্মরোগ বিশেষজ্ঞ ডা. র‍্যাচেল নাজারিয়ান জানান, ত্বক ফেটে... আরও দেখুন

যেসব অভ্যাস আপনাকে রাখবে মানসিক চাপমুক্ত!

ব্যস্ততাপূর্ণ জীবনে প্রতিদিনের বিভিন্ন কাজের মাঝে মানসিক শান্তির চেয়ে ক্লান্তিই বেশি কাজ করে। প্রচণ্ড মানসিক চাপ ও নানান দুশ্চিন্তায় স্বাভাবিক কাজও অনেক সময় ঠিকমতো করা সম্ভব হয়ে ওঠে না। তবে এমন ব্যস্ততা ভরা জীবনেও অনেকেই দারুণ উৎফুল্ল ও খোশমেজাজে থাকেন। কীভাবে এত হালকা মেজাজে থাকেন... আরও দেখুন

দিনে একটি সিগারেটেও স্ট্রোকের ঝুঁকি!

ধূমপানের ক্ষতি কমাতে অনেকে দিনে সর্বোচ্চ একটি সিগারেট সেবন করেন। এতে ক্ষতি কম হচ্ছে বলে আত্মতুষ্টিতে ভোগেন তারা। কিন্তু নতুন এক গবেষণা বলছে, দৈনিক একটি সিগারেট সেবন করেও নিশ্চিন্তে বসে থাকার সুযোগ নেই। একটি শলাকাও কয়েক গুণ বাড়াবে হৃদরোগ কিংবা স্ট্রোকের ঝুঁকি। ওই গবেষণার বরাত দিয়ে বিবিসির... আরও দেখুন

গর্ভাবস্থায় অবশ্যই ব্যবহার করবেন না এসব প্রসাধনী

গর্ভাবস্থায় কী করা যাবে, কী করা যাবে না তা আসলে সবাই জানেন কম বেশি। খাবার ভালো করে রান্না করে খেতে হবে, আনারস-পেঁপে খাওয়া যাবে না, ক্ষুধার্ত থাকা যাবে না, যে কোন ওষুধ খাওয়ার আগে ডাক্তারের সাথে কথা বলতে হবে, হিল জুতো পরা যাবে না- আরো কত কী! কিন্তু আরেকটি দিক আপনার মোটেই খেয়াল নেই, তা হলো... আরও দেখুন

আপনার যে বদঅভ্যাস চেহারায় এনে দিচ্ছে বয়সের ছাপ সহ নানা সমস্যা!

আপনি হয়তো বিস্মিত হতে পারেন এই কথা ভেবে যে, ঠিক কোন বদঅভ্যাসটির জন্যে চেহারার মাঝে দ্রুত বয়সের ছাপ চলে আসা সহ নানাবিধ সমস্যা দেখা দিতে পারে! সঠিক খাদ্যাভাসের সমস্যা, পানি কম খাওয়ার সমস্যা, নাকি ঘুম কম হবার সমস্যা? এই সকল কারণ অবশ্যই চেহারার লাবণ্য নষ্ট করার জন্য এবং মুখের ত্বকের নানান রকম... আরও দেখুন

পায়ে ফোসকা পরা রোধে দারুণ একটি টিপস

আমাদের চেষ্টা থাকে এমন কিছু কৌশল উপস্থাপন করার, যা কিনা আপনাদের নিত্যদিনের কাজে লাগে খুব। তারই ধারাবাহিকতায় আজ রইলো দৈনন্দিন জীবনের সাথে জড়িত একটি টিপস। পড়েই দেখুন, হয়তো ভীষণ কাজে লেগে যাবে আপনারও। # নতুন জুতোর কথা ভাবলেই অনেকের মন ভালো হয়ে যায়, বিশেষ করে মেয়েদের। বিভিন্ন স্টাইল ও... আরও দেখুন

healthprior21 (one stop 'Portal Hospital')